what is backdoor?

 


BACKDOOR:আমরা সাধারণত গ্রাম অঞ্চলের যেসব বাসাবাড়ি দেখতে পাই তাতে দুটো দরজা থাকে, front door and Backdoorসামনের দরজা এবং পিছনের দরজা। এবং প্রত্যেকটা দরকারি কিছু না কিছু কাজ থাকে। তেমনি কম্পিউটার সিস্টেম, বিভিন্ন রকম সফটওয়্যার,web script, WEB Software এ BACKDOOR থাকে।


BACKDOOR  মূলত Developers তেরি করে থাকে তাদের বিভিন উপকারের জন্য। কিছু কিছু ডেভেলপার তাদের ভুলেওর জন্য  করে থাকে ' যেমনঃ software update ,software modifier etc .কিন্তু hackers  রা সেই   BACKDOOR ব্যাবহার করে তাদের system এ access নেই/


what is backdoor ?

A backdoor is a typically covert method of bypassing normal authentication or encryption in a computer, product, embedded device, or its embodiment. Backdoor are most often used for securing remote access to a computer, or obtaining access to plain text in cryptographic systems.


Hacker Lexicon  মতে "A backdoor in software or a computer system is generally an undocumented portal that allows an administrator to enter the system to troubleshoot or do upkeep. But it also refers to a secret portal that hackers and intelligence agencies use to gain illicit access."


কীভাবে কাজ করে?

ব্যাকডোর গুলি সাধারণত ম্যালওয়ারের মাধ্যমে স্থাপন করা হয়। একটি ম্যালওয়্যার মডিউল ব্যাকডোর হিসাবে নিজেই কাজ করতে পারে বা এটি প্রথম সারির ব্যাকডোর হিসাবে কাজ করতে পারে, যার অর্থ এটি আসল আক্রমণ সম্পাদনের জন্য ডিজাইন করা অন্যান্য ম্যালওয়্যার মডিউলগুলি ডাউনলোড করার জন্য মঞ্চের প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে।


সনাক্তকরণ এবং প্রতিরোধ

ব্যাকডোরগুলি সনাক্ত করা খুব কঠিন হতে পারে এবং কম্পিউটারের অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে সনাক্তকরণের পদ্ধতিগুলি যথেষ্ট পরিবর্তিত হয়। কিছু ক্ষেত্রে, অ্যান্টিমালওয়্যার সফ্টওয়্যার ব্যাকডোর সফ্টওয়্যার সনাক্ত করতে সক্ষম হতে পারে। অন্যান্য ক্ষেত্রে, সুরক্ষা পেশাদারদের বাড়ির পিছনের দরজা সনাক্ত করতে বিশেষ সরঞ্জামগুলি ব্যবহার করার প্রয়োজন হতে পারে, বা নেটওয়ার্ক প্যাকেটগুলি পরিদর্শন করতে একটি প্রোটোকল পর্যবেক্ষণ সরঞ্জাম ব্যবহার করতে পারে।


ব্যাকডোর আক্রমণ এড়াতে বিভিন্ন কৌশলঃ

    ব্যাকডোর আক্রমণ এড়াতে বিভিন্ন কৌশল রয়েছে।

   01. প্রথম এবং সর্বাগ্রে, সংস্থাগুলিকে অনাস্থাযুক্ত সফ্টওয়্যার এড়ানো এবং প্রতিটি ডিভাইস ফায়ারওয়াল দ্বারা সুরক্ষিত রয়েছে তা নিশ্চিতকরন। 

  02.অ্যাপ্লিকেশন ফায়ারওয়ালগুলি ব্যাকডোর আক্রমণগুলি রোধ করতেও সহায়তা করতে পারে এমন system use করা।

  03.সার্বক্ষণিক  জন্য নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ করা/

 


sourse : Wikipedia 

         2backdoor (computing)

         3.Hacker Lexicon






  

Post a Comment

[blogger]

MKRdezign

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget